Pages

Friday, May 25, 2012

Google SketchUp এর পাঠশালাঃ সূচনা

প্রিয় পাঠক, আশা করি সবাই ভালো আছেন । আপনাদের সবাইকে আমার প্রথম টিউটোরিয়াল ব্লগে স্বাগতম । যেহেতু এটা আমার প্রথম লেখালেখি তাই কিছু ভুলত্রুটি থাকতেই পারে, তাই আশা করছি আপনারা ব্যপারটা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।  




SketchUp কি?

আপনারা সবাই হয়ত Google SketchUp এর নাম শুনেছেন। যারা জানেন না তাদের জন্য বলছি SketchUp হল Google এর 3D Modeling Software যার ব্যবহার অনেক বিস্তৃত।  SketchUp  তৈরি করেছে startup company। Google ২০০৬ সালে এটা কিনে নেয়। এদের ভিশন হল সবার জন্য 3D

SketchUp দিয়ে আপনি কি করতে পারবেন?



যেহেতু  SketchUp   3D Modeling  সফটওয়্যার তাই এটা দিয়ে অবশ্যই আপনি  3D Modeling  করতে পারবেন। Architectural, civil, mechanical, video game design ইত্যাদি ক্ষেত্রে Google SketcহUp প্রয়োগ অনেক।

কেন SketchUp ?

3D Modeling সফটওয়্যার তো আরো অনেক আছে । যেমন 3Ds Max, Maya, Rhino ইত্যাদি এবং এগুলো অত্যন্ত শক্তিশালী ও জনপ্রিয় সফটওয়্যার। আপনি প্রশ্ন করতে পারেন এগুলা বাদ দিয়ে কেন আমি SketchUp শিখবো ?
এটা যদি আপনার প্রশ্ন হয় তাহলে আমি আপনার প্রশ্নের উত্তর নিচে দেয়ার চেষ্টা করছি –

  • প্রথমত, এটা সম্পুর্ণ ফ্রী। এটা কিনতে কোন টাকা দেওয়া লাগে না। যে কেউ এটা ডাউনলোড করে নিতে পারেন। অন্যদিকে  3Ds Max 2012 এর দাম 3,495 ডলার অর্থাৎ ২,৮০,০০০ টাকা (!?!) প্রায় আর Maya 2012 এর দাম 2,976 ডলার অর্থাৎ ২,৩৮,000 (!?!) টাকা প্রায়। 


  • দ্বিতীয়ত,  SketchUp শেখার জন্য খুবই সহজ যে কেউ মাত্র এক সপ্তাহের মধ্যে SketchUp এর বেসিক জিনিসগুলো শিখে যেতে পারে। অন্যদিকে  3Ds Max, Maya, Rhino  ইত্যাদি সফটওয়্যার গুলো  Beginner দের জন্য অনেক জটিল।


  • তৃতীয়ত,  SketchUp এর 3D model এর এক বিশাল কালেকশন আছে যার নাম 3D Warehouse এবং অবশ্যই এটাও ফ্রী। সুতরাং ডিজাইন করার সময় অনেক জিনিস আপনাকে তৈরি করা লাগবে না আপনি শুধু ডাউনলোড করে নিবেন। যেমন মনে করেন আপনি একটি ইন্টেরিওর ডিজাইন করতেছেন আপনাকে খাট, বেসিন, চেয়ার, টেবিল কিছুই তৈরি করতে হবে না। আপনি 3D Warehouse থেকে শুধু পছন্দ মত ডাউনলোড করবেন। ইচ্ছা করলে আপনার তৈরি করা মডেলও আপলোড করতে পারবেন। 

  • এছাড়া, আপনি 3D বিল্ডিং তৈরি করে Google Earth এ আপলোড করতে পারবেন। ইচ্ছা করলে আপনার নিজের বাড়ির 3D model তৈরি করে Google Earth এ আপলোড দিতে পারেন। তাহলে যে এ আপনার এলাকা দেখবে, সে আপনার বাড়ি 3D তে দেখতে পারবে।



  • অনেকে মনে করেন যে  SketchUp  দিয়ে Photo Realistic render করা সম্ভব না আসলেই তাই। কিন্তু কিছু থার্ডপার্টি প্লাগইন ব্যবহার করলে  Photo Realistic Output পাওয়া সম্ভব। 





কিছু চেয়ার এর মডেল 3D Warehouse থেকে নেওয়া


 SketchUp এ তৈরি কিছু ইন্টেরিয়র ও এক্সটেরিওর ডিজাইন এর ছবি











এইরকম হাজার হাজার ছবি পাবেন Google এ Search দিলে।


পরবর্তি টিউটোরিয়ালঃ Google SketchUp এর পাঠশালা : ডাউনলোড ও ইন্সটলেশন



No comments:

Post a Comment